বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৩৬ অপরাহ্ন

প্রতিনিধি নিয়োগ-
ঢাকা সহ সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা dailyalochitosokal@gmail.com এ সিভি প্রেরণ করার জন্য অনুরোধ করছি।
এন্টার্কটিকার বরফ ঢাকা রানওয়েতে নামল প্রথম এয়ারবাস

এন্টার্কটিকার বরফ ঢাকা রানওয়েতে নামল প্রথম এয়ারবাস

এন্টার্কটিকার বরফ ঢাকা রানওয়েতে প্রথমবার অবতরণ করল এয়ারবাস A340। পর্তুগিজ ওয়েট লিজ বিশেষজ্ঞ হাইফ্লাই দ্বারা পরিচালিত বিমানটি ২ নভেম্বর কেপটাউন থেকে  এন্টার্কটিকা মহাদেশের উদ্দেশে উড়াল দেয়।

বিমানটি যাত্রী ও পণ্য সম্ভার নিয়ে শীতের মৌসুমে ট্যুর অপারেটরের জন্য বেস স্থাপনের উদ্দেশ্যে যাত্রা করে। ৫ ঘণ্টার মধ্যে ৪৬৩০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে নীল বরফের রানওয়েতে পৌঁছে।

এয়ারবাস A340 হলো একটি ১৯ বছরের পুরনো বিমান যা হাইফ্লাই এর সাথে ফেব্রুয়ারি ২০১৮ থেকে রয়েছে। বিমানটিতে মূলত ৩৬টি ব্যবসায়িক এবং ২১৮টি ইকোনমি সিট ছিল। কিন্তু একটি ‘প্রিটাইটার’ হিসেবে পুনরায় কনফিগার করে ২৪টি যাত্রীর আসন এবং কার্গোর জন্য জায়গা তৈরি করা হয়।

 

বিমানটি কেপটাউন থেকে হোয়াইট ডেজার্ট ভ্রমণ সংস্থার ২৩ জন যাত্রী নিয়ে সেখানে পৌঁছায়। পর্যটন মৌসুমের জন্য প্রয়োজনীয় গ্রাউন্ড সাপোর্ট ইকুইপমেন্টও ছিল তাদের সঙ্গে। যাওয়ার সময় পাঁচ ঘণ্টা ১০ মিনিট সময় লাগে এবং ফেরার সময় পাঁচ ঘণ্টা ২০ মিনিট সময় প্রয়োজন হয়।

ক্যাপ্টেন কার্লোস মিরপুরীকে এই ফ্লাইটটি চালানোর দায়িত্ব দেওয়া হয়। হাইফ্লাই-এর ভাইস প্রেসিডেন্ট বলেন, “9H-SOL হলো একটি A340-313HGW, যার সর্বোচ্চ টেক-অফ ওজন ২৭৫ টন।”

হোয়াইট ডেজার্ট সাধারণত গালফস্ট্রিম ৫৫০ বিমান ব্যবহার করে কিন্তু A340 ব্যবহার করলে অনেক বেশি পণ্য এবং যাত্রী পরিবহন করা সম্ভব।

ক্যাপ্টেন মিরপুরী বলেন, এইদিন আবহাওয়া বিমান পরিবহনের জন্য অনুকূল ছিল।

বিমানটি এখন পর্যটন, গবেষকদের পরিবহন এবং এন্টার্টিকায় প্রয়োজনীয় কার্গো সরবরাহের জন্য ব্যবহার করা হবে।

ভিডিও দেখতে ক্লিক করুন

সূত্র: সিএনএন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY SheraWeb.Com