বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১০:০২ অপরাহ্ন

প্রতিনিধি নিয়োগ-
ঢাকা সহ সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা dailyalochitosokal@gmail.com এ সিভি প্রেরণ করার জন্য অনুরোধ করছি।
চাকরির বাজারে বিশ্ববিদ্যালয়ের সনদই পর্যাপ্ত নয়

চাকরির বাজারে বিশ্ববিদ্যালয়ের সনদই পর্যাপ্ত নয়

স্বাধীনতার পর প্রায় সব সূচকেই এগিয়েছে দেশ। বাড়ছে অর্থনৈতিক প্রবৃদ্ধির গতিও। তবে শিক্ষার হার বাড়লেও বাড়ছে না কর্মসংস্থান। প্রতি বছর নতুন মুখ যোগ হচ্ছে বেকারত্বের ঘরে। যার মূলে রয়েছে শিক্ষিত চাকরিপ্রার্থীদের যোগাযোগ ও ইংরেজি দক্ষতার অভাব।

দেশে প্রতি বছর ১ দশমিক এক ছয় শতাংশ পুরুষ এবং ১ দশমিক শূন্য ৭ শতাংশ নারী নতুন করে বেকারত্বের ঘরে যুক্ত হচ্ছে। যার প্রভাব পড়ে মূল অর্থনীতিতে।

শনিবার বেসরকারি গবেষণা সংস্থা সিপিডি ও এফইএস আয়োজিত ‘দক্ষতা ঘাটতি ও যুবকদের কর্মসংস্থান’ শীর্ষক আলোচনা সভায় এ তথ্য উঠে আসে। এতে বলা হয়, মূলধারার অর্থনীতিতে অবদান রাখতে অনেকটাই পিছিয়ে বর্তমান সময়ের শিক্ষার্থীরা।

এ সময় সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন জানান, চাকরির বাজারে বিশ্ববিদ্যালয়ের সনদই পর্যাপ্ত নয়, দরকার কারিগরি প্রশিক্ষণও। তবে সুযোগ-সুবিধা সরকারি চাকরিতে বেশি থাকায় বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে আবেদন পড়ছে কম। ফলে দীর্ঘমেয়াদী সমস্যার মুখে পড়ছে এ খাত।

 

বিডিজবস ডট কমের প্রধান নির্বাহী কর্মকর্তা এ কে এম ফাহিম মাশরুর বলেন, বর্তমান প্রজন্মের একটা অংশ বেসরকারি সেক্টরে চাকরি করতে রাজি নয়, তারা সরকারি চাকরির আশায় বসে থাকে।

এসময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, বাজার চাহিদার প্রেক্ষিতে শিক্ষার মান উন্নয়নে কাজ করে যাচ্ছে সরকার।

সামাজিক নিরাপত্তার ঘাটতি পূরণ হলে বেসরকারি চাকরি ক্ষেত্র আরও সুদৃঢ় অবস্থানে যাবে বলে জানান বক্তারা। সভায় কর্মসংস্থানের সুযোগ ও অবস্থান তৈরিতে কারিগরি শিক্ষার দিকে মনোযোগ দেয়ার পরামর্শ বিশ্লেষকদের।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY SheraWeb.Com