মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১১:১৩ অপরাহ্ন

প্রতিনিধি নিয়োগ-
ঢাকা সহ সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা dailyalochitosokal@gmail.com এ সিভি প্রেরণ করার জন্য অনুরোধ করছি।
শিরোনাম:
জীবনের ঝুঁকি নিয়ে বাঁশের ভেলায় চরে আটরশি দরবার শরীফে ছুটছেন গোবিন্দগঞ্জের ভক্তরা

জীবনের ঝুঁকি নিয়ে বাঁশের ভেলায় চরে আটরশি দরবার শরীফে ছুটছেন গোবিন্দগঞ্জের ভক্তরা

মোঃ রাশিদ নাইফ প্রিনন, স্টাফ রির্পোটারঃ

ফরিদপুরের আটরশি বিশ্ব জাকের মঞ্জিলে হজরত শাহ সুফি খাজাবাবা ফরিদপুরী (কু.ছে.আ.) দরবার শরীফে ওরস আগামী ফাল্গুন মাসে অনুষ্ঠিত হবে। ওরসটির আগাম প্রস্তুতি হিসেবে সেখানে পৌঁছানো হচ্ছে নানা সামগ্রী। এরই মধ্যে গাইবান্ধার গোবিন্দগঞ্জসহ প্রায় অনেক জায়গার ভক্তরা বাঁশের ভেলায় ছুটছেন নদীপথে।

শনিবার (১৮ সেপ্টেম্বর) গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার ভক্তরা কাঁচা বাঁশ একত্রিত করে সাজিয়েছেন একটি ভেলা। এ ভেলাতে বাঁশ, খড়ি, ছাগল, মোরগসহ বিভিন্ন সামগ্রী নিয়ে রওনা দিয়েছেন দরবার শরীফের উদ্দেশ্যে। তারা বাঁশের ভেলা নিয়ে পদ্মা, যমুনা, করতোয়া নদীপথে জীবনের ঝুঁকি নিয়ে ছুটেছেন। কাটাখালি ব্রীজের নিচে করোতোয়া নদীতে তারা এই ভেলাটি সাজিয়েছেন। তাদের গন্তব্যস্থলে পৌঁছতে ১৪ থেকে ১৫ দিন লাগবে বলে ভক্তরা জানান।

দরবার শরীফে রওনার সময় এলাকার শত শত নারী-পুরুষ তাদের মান্যতের সামগ্রী নিয়ে পৌঁছে দিয়েছেন ওই ভেলায়। অনেকে নগদ টাকা, বাঁশ, খড়, কাঠের খড়ি এবং চাল-ডালসহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী। নদীপথে ৮-১০টি বাঁশের ভেলার সঙ্গে মিলিত হয়ে একত্রে রওনা দেবো বাবার দরবারে। এভাবেই করতোয়া থেকে যমুনা, যমুনা থেকে পদ্মাসহ বড় বড় নদী পাড়ি দিয়ে ১৪-১৫ দিন পর পৌঁছে যাবে আটরশি দরবার শরীফে।

ভক্তরা বলেন, ‘নদীপথে থাকাকালীন আমাদের থাকা ও খাওয়ার যাবতীয় জিনিসপত্র ও খাদ্যসামগ্রী মজুদ রয়েছে। ইতিপূর্বে আর কখনও এভাবে জীবনের ঝুঁকি নিয়ে নদীপথে গিয়েছেন কি না? এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, আমরা জীবনের ভয় করি না। প্রতি বছরই ওরসের আগে এভাবে আমরা নদীপথে বাঁশ, খড়ি নিয়ে হাজির হই বাবার দরবারে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY SheraWeb.Com