মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১০:৩০ অপরাহ্ন

প্রতিনিধি নিয়োগ-
ঢাকা সহ সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা dailyalochitosokal@gmail.com এ সিভি প্রেরণ করার জন্য অনুরোধ করছি।
শিরোনাম:
ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড কার্যক্রম শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড কার্যক্রম শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র (অ্যাডমিট কার্ড) ডাউনলোড কার্যক্রম শুরু হয়েছে। শনিবার বিকাল ৫টা থেকে এই কার্যক্রম শুরু হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট admission.eis.du.ac.bd থেকে স্ব স্ব ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন ভর্তিচ্ছুরা।

এর আগে, শনিবার বিকাল ৩টা থেকে ডাউনলোড কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও তা শুরু হয় বিকাল ৫টা থেকে। প্রতিটা ইউনিটের পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগ পর্যন্ত ওই ইউনিটের প্রবেশপত্র সংগ্রহ করা যাবে।

শনিবার বিকালে ৫টার পর জানতে চাইলে অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান বলেন, ইতোমধ্যে সবগুলো ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়ে গেছে। শিক্ষার্থীরা স্ব স্ব ইউনিটের প্রবেশপত্র সংগ্রহ করছেন। সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষা শুরুর এক ঘন্টা আগ পর্যন্ত এটি সংগ্রহ করা যাবে।

এর আগে, কয়েক দফায় পেছানো হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। প্রথম দফায় ঘোষিত তারিখ অনুযায়ী ২১ মে থেকে ৫ জুন পর্যন্ত ভর্তি পরীক্ষা আয়োজনের কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে গত ২৯ এপ্রিল তা পরিবর্তন করা হয়। সেদিন ৩১ জুলাই থেকে ১৪ আগস্ট পর্যন্ত পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত হয়। ১৩ জুলাই সেটিও পরিবর্তন করে অক্টোবরে পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়।

এবারে পরীক্ষা পেছানোর শঙ্কা আছে কি না, জানতে চাইলে অধ্যাপক মোস্তাফিজার রহমান বলেন, আমরা তো আগেও পরীক্ষা নেওয়ার জন্য প্রস্তুত ছিলাম। কিন্তু করোনা পরিস্থিতি অবনতির কারণে সেটি হয়নি। সংক্রমণের হার যেভাবে কমছে, মনে হচ্ছে, পরিস্থিতি অনুকূলের দিকেই যাচ্ছে। আশা করি, এবারে পরীক্ষা নির্ধারিত সময়ে নেওয়া যাবে।

 

উল্লেখ্য, সর্বশেষ ঘোষিত তারিখ অনুযায়ী আগামী ১ অক্টোবর বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটের পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপরে ২ অক্টোবর কলা অনুষদভুক্ত খ-ইউনিট, ৯ অক্টোবর চারুকলা অনুষদভুক্ত চ ইউনিট (সাধারণ জ্ঞান অংশ), ২২ অক্টোবর ব্যবসায় শিক্ষা অনুষদভ্ক্তু গ-ইউনিট এবং ২৩ অক্টোবর সামাজিক বিজ্ঞানভুক্ত ঘ-ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বেলা ১১টা থেকে পরীক্ষা শুরু হবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY SheraWeb.Com