বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১১:২৩ অপরাহ্ন

প্রতিনিধি নিয়োগ-
ঢাকা সহ সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা dailyalochitosokal@gmail.com এ সিভি প্রেরণ করার জন্য অনুরোধ করছি।
দ্বিজেন্দ্রলালের গানের অংশকে রবীন্দ্রনাথের বলে সমালোচনায় রবি উপাচার্য

দ্বিজেন্দ্রলালের গানের অংশকে রবীন্দ্রনাথের বলে সমালোচনায় রবি উপাচার্য

দ্বিজেন্দ্রলাল রায়ের লেখা একটি গানের অংশকে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা বলে উল্লেখ করে সমালোচনায় পড়েছেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের (রবি) ভাইস চ্যান্সেলর (উপাচার্য) অধ্যাপক ড. মো. শাহ আজম। গত ৮ মে দুপুরে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার রবীন্দ্র কাছারিবাড়ি মিলনায়তনে রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ ভুল করেন। এ সময় এ মঞ্চে প্রধান অতিথি নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

গত ৯ মে উপাচার্য শাহ আজমের বক্তব্যের দুটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি সবার নজরে আসে। ভিডিওতে দেখা যায়, শাহ আজম বলেছেন, ‘রবীন্দ্রনাথ মৃত্যু বরণ করেছেন ১৯৪১ সালে। তখন ব্রিটিশ শাসন। সুতরাং তিনি যে ব্রিটিশ শাসন আমলে বাংলাদেশ নামক একটি অঞ্চলের চিন্তা করেছেন এবং এমন চিন্তা করেছেন যে দেশটি হবে অপরূপ। যেখানে নৈসর্গিক সৌন্দর্য এবং মানুষ-প্রকৃতির যে ভালোবাসা, সেই ভালোবাসার মধ্য দিয়ে মানবতার কবি রূপে সেটাই তো তিনি (রবীন্দ্রনাথ ঠাকুর) বলেছেন, ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে না কো তুমি, সকল দেশের সেরা সে যে আমার জন্মভূমি’ এ কথাটি বলতে পারেন কে? কত বড় হৃদয় থাকলে… এবং তার প্রতি সুবিচার করে বাংলাদেশের শৃঙ্খল মুক্তির আন্দোলনের মহানায়ক, বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার চেতনাকে আমাদের মুক্তিযুদ্ধে কাজে লাগিয়েছেন’।

এ সময় সেখানে আরো উপস্থিত ছিলেন সাংস্কৃতিক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. শামীম খান, উদ্বোধক সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের সংসদ সদস্য অধ্যাপক মেরিনা জাহান কবিতা, সভাপতি সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ, শাহজাদপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক এমপি চয়ন ইসলাম, সাধারণ সম্পাদক প্রফেসর আজাদ রহমান, শাহজাদপুর পৌর মেয়র মনির আক্তার খান তরু লোদী, সিরাজগঞ্জ জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ফারহানা ইয়াসমিন, শাহজাদপুর থানা সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার হাসিবুল হাসান, শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মো. শামসুজ্জোহা প্রমুখ।

এ বিষয়ে মুক্তিযুদ্ধবিষয়ক গবেষক, প্রবীণ সাংবাদিক, লেখক ও  বীর মুক্তিযোদ্ধা  আবুল বাসার বলেন, প্রাজ্ঞ ব্যক্তিরা যদি ভুল বলেন তাহলে জাতি শিখবে কাদের কাছে থেকে?

 

শাহজাদপুর শিল্পকলা একাডেমির আহ্বায়ক কমিটির সদস্য ও নাট্যকার কাজী শওকত বলেন, ‘কবি দ্বিজেন্দ্রলাল রায়ের লেখা ‘ধন ধান্যে পুষ্প ভরা আমাদের এ বসুন্ধরা’ গানের প্রথম স্তবকের ৪র্থ লাইন এটি। এটা কিছুতে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা না। রবি ভিসি অধ্যাপক ড. মো. শাহ আজম অসাবধানতাবশত এটাকে রবীন্দ্রনাথের বলেছেন। এটা তার বলা ভুল হয়েছে’।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের চেয়ারম্যান ইয়াতসিংহ শুভ বলেন, ‘কবি দ্বিজেন্দ্রলাল রায়ের লেখা ‘ধন ধান্যে পুষ্প ভরা আমাদের এই বসুন্ধরা’ গানের অংশ। এটি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা না। তিনি হয়তো ভুলবশত এটা বলেছেন’।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শাহ আজম বলেন, ‘মূলত ‘আজি বাংলাদেশের হৃদয় হতে কখন আপনি, তুমি এই অপরূপ রূপে বাহির হলে জননী’ গানটির কথা ছিল বক্তব্যের মূল রেফারেন্স। তবে আলোচনার প্রবাহে ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে না কো তুমি, সকল দেশের সেরা সে যে আমার জন্মভূমি’ উচ্চারিত হয়েছে। কবিগুরুর ১৬১তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে বক্তব্যদান কালে কবি দ্বিজেন্দ্রলাল রায়ের নামটি না বলা অনিচ্ছাকৃত। রানি শব্দটা বিভ্রান্ত করেছে। ওই কবিতায় আছে কি রানির মতো? মূলত ভাবসাজুয্যে এই বিভ্রাট’।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY SheraWeb.Com