বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৩৮ অপরাহ্ন

প্রতিনিধি নিয়োগ-
ঢাকা সহ সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা dailyalochitosokal@gmail.com এ সিভি প্রেরণ করার জন্য অনুরোধ করছি।
প্রথম ‘বঙ্গবন্ধু চেয়ার’ অধ্যাপক হলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গবেষক সনৎকুমার

প্রথম ‘বঙ্গবন্ধু চেয়ার’ অধ্যাপক হলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গবেষক সনৎকুমার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক মনোনীত হয়েছেন রবীন্দ্র গবেষক ও বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সনৎকুমার সাহা।

বাংলাদেশ, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলা সাহিত্য নিয়ে গবেষণায় বিশেষ অবদান রাখায় আগামী দুই বছরের জন্য তাকে এ পদে মনোনীত করা হয়েছে।

গতকাল শনিবার সন্ধ্যায় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত ৫০৯তম সিন্ডিকেট সভায় তাকে এই পদে মনোনীত করা হয়।

 

অধ্যাপক সনৎকুমার সাহাকে বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক মনোনীত করার বিষয়টি নিশ্চিত করেছেন উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান উল ইসলাম ও সিন্ডিকেট সদস্য সহকারী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর।

তারা জানান, বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক মনোনীত করার জন্য সাত সদস্যের একটি কমিটি গঠন করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটির সদস্যরা বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক নীতিমালা অনুসারে বিশিষ্ট গবেষক অধ্যাপক সনৎকুমার সাহার নাম প্রস্তাব করেন। যা ৫০৯তম সিন্ডিকেট সভায় পাস হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এই প্রথমবারের মতো বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক চালু হলো। প্রথম ব্যক্তি হিসেবে মনোনীত হলেন অধ্যাপক সনৎকুমার সাহা। অধ্যাপক সনৎকুমার সাহা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এবং বিশিষ্ট রবীন্দ্র গবেষক। ২০০৬ সালে অধ্যাপনা থেকে অবসর গ্রহণ করেন। ২০১০ সাল থেকে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পরিষদের সদস্য ।

প্রবন্ধ রচনায় বিশেষ অবদানের জন্য তিনি ২০১২ সালে বাংলা একাডেমী পুরস্কার এবং ২০১৫ সালে একুশে পদক লাভ করেন। অধ্যপক সনৎকুমার সাহাকে ২০১৫ সালে বাংলাদেশ সরকার একুশে পদকে ভূষিত করেন। এছাড়া বেশ কয়েকটি পুরস্কার পেয়েছেন তিনি বিভিন্ন সময়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY SheraWeb.Com