বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:০৫ অপরাহ্ন

প্রতিনিধি নিয়োগ-
ঢাকা সহ সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা dailyalochitosokal@gmail.com এ সিভি প্রেরণ করার জন্য অনুরোধ করছি।
বিদেশ পাঠানো জনিত বিরোধ স্থানীয় পর্যায়ে মীমাংসার দাবি সংসদীয় কমিটিতে

বিদেশ পাঠানো জনিত বিরোধ স্থানীয় পর্যায়ে মীমাংসার দাবি সংসদীয় কমিটিতে

বিদেশগামীদের সাথে প্রতারণার অভিযোগে থেকে ট্রাভেল এজেন্সির লাইসেন্স বাতিলের বিধান থেকে রক্ষা পেতে আপোস-মীমাংসার পথ খুঁজছেন জনশক্তি রপ্তানীকারীরা। এজন্য অভিবাসী কর্মী নিরাপত্তা ও ন্যায়বিচার নিশ্চিতে প্রণীত ‘বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন ২০১৩’-এর সংশোধন এবং বিকল্প বিরোধ নিষ্পত্তি বিধিমালা প্রণয়নের দাবি জানিয়েছেন, বাংলাদেশ সিভিল সোসাইটি ফর মাইগ্রেশন এবং অভিবাসন বিষয়ক পার্লামেন্টারিয়ান ককাসের প্রতিনিধিরা। একইসঙ্গে সংসদীয় কমিটির কাছে কেউ বিদেশ পাঠানো ও লেনদেনে জনিত বিরোধ স্থানীয় পর্যায়ে মিমাংসার জন্য উপজেলা পর্যায়ে সালিশের কার্যক্রম সম্প্রসারণ দাবি জানিয়েছেন তারা।

সংসদ ভবনে আজ অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠকে এসব দাবি পর্যালোচনা করা হয়। সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, আয়েশা ফেরদাউস, সাদেক খান এবং ইকবাল হোসেন বৈঠকে অংশগ্রহণ করেন। এছাড়া বিশেষ আমন্ত্রণে সংসদ সদস্য মুজিবুল হক, শামীম হায়দার পাটোয়ারী এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশগ্রহণ করেন।

বিভিন্ন বেসরকারি সংস্থার পক্ষে বিশেষ আমন্ত্রণে শিরীন লিরা, ড. সি আর আবরার, সৈয়দ সাইফুল হক, ফরিদা ইয়াসমীন এবং সুমাইয়া ইসলাম বৈঠকে যোগদান করেন।

সংসদেও গণসংযোগ বিভাগ জানায়, বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইনের অধীনে সালিশের মাধ্যমে অভিযোগের আপোস-মীমাংসা বিষয়ক বিধিমালায় কতিপয় ধারায় সংশোধন, সংযোজন ও পরিমার্জনসহ মতামত/সুপারিশ উপস্থাপন করা হয়।

বৈঠকে অভিবাসী কর্মী নিরাপত্তা ও ন্যায়বিচার নিশ্চিতে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন ২০১৩ সংশোধন এবং বিকল্প বিরোধ নিষ্পত্তি বিধিমালা প্রণয়নে বাংলাদেশ সিভিল সোসাইটি ফর মাইগ্রেশন এবং অভিবাসন বিষয়ক পার্লামেন্টারিয়ান ককাসের প্রতিনিধিবর্গের সাথে মতবিনিময় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থার প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY SheraWeb.Com