রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০১:৫৭ পূর্বাহ্ন

প্রতিনিধি নিয়োগ-
ঢাকা সহ সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা dailyalochitosokal@gmail.com এ সিভি প্রেরণ করার জন্য অনুরোধ করছি।
শিরোনাম:
মহাত্মাগান্ধী পিস এ্যাওয়ার্ড পেলেন কথাসাহিত্যে তুলতুল

মহাত্মাগান্ধী পিস এ্যাওয়ার্ড পেলেন কথাসাহিত্যে তুলতুল

মোঃ রাশিদ নাইফ প্রিনন, স্টাফ রিপোর্টারঃ

র্বতমান সময়ের লেখকদের মধ্যে আলোকিত ও জনপ্রিয় নাম শাম্মী তুলতুল।

লেখালেখির মাধম্যে অবদান রাখায় পেয়েছেন বেশ কিছু পুরস্কার ও সম্মাননা। এবার ২ রা অক্টোবর গান্ধীর জন্মদিনে পেয়েছেন কথাসাহিত্যে মহাত্মা গান্ধী পিস এ্যাওয়ার্ড। মহাত্মা গান্ধী গবেষণা পরিষদ তার এই নাম ঘোষণা করেন। বিকেল ৪ টায় শিশু কল্যাণ পরিষদ, (২২/১ তোপখানা রোড) সেমিনার হলে অনুষ্ঠানটি উনুষ্ঠিত হয়। এখানে প্রধান অতিথি ছিলেন প্রফেসর ড, নাজমুল আহসান কলিমুল্লাহ চেয়ারম্যান জনিপপ সাবেক ভিসি রোকেয়া বিশ্ববিদ্যালয়, উদ্বোধক সারোয়ার ওয়াদুদ চৌধুরী, বঙ্গবন্ধু গবেষক ও পিস ফোরামের চেয়ারম্যান। প্রধান বক্তা ডা, উত্তম কুমার বড়ুয়া- সভাপতি বঙ্গবন্ধু গবেষণা সংসদ এবং অন্যান্য অতিথি বৃন্দ।


এমন পুরস্কার পাওয়ার পর অনুভূতি প্রকাশ করতে গিয়ে তুলতুল বলেন, গান্ধীজী ছিলেন দেশপ্রেমিক, অসাম্প্রদায়িক আদর্শবান নেতা। উনার জীবনী পড়লে দেশপ্রেম এর এক জলন্ত উদাহরণ আপনি পরতে পরতে দেখতে পাবেন। উনার জন্মদিনে উনার নামে পাওয়া এ্যাওয়ার্ড আমার কাছে অনন্য। বলার ভাষা নেই। আর তাছাড়া আমার পরিবার মুক্তিযোদ্ধা পরিবার, চেষ্টা করি নিজ লিখার মাধ্যমে মানব সেবা করে যেতে।

আর যত বার এ্যাওয়ার্ড পাই আম্মুর জন্য অঝোরে কাঁদি।

আমার মা থাকেন ওই আকাশে। মা আমাকে নিয়ে খুব চিন্তা করতেন পড়াশোনা করতে চাইতাম না বলে। তাই বলতে ইচ্ছে করে দেখো তোমার পড়ালিখায় ফাঁকিবাজ মেয়েটির কাজের মূল্যায়ন কোথায় কোথায় ছড়িয়ে যাচ্ছে।

শাম্মী তুলতুল একাধারে লেখক, ঔপন্যাসিক, শিশুসাহিত্যিক, আবৃত্তিশিল্পী, ব্র্যান্ড এম্বাসেডর পাঠাগার আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ বেতার চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান পরিচালক, নাটক রচয়িতা ও দাবা খেলোয়াড় হিসেবেও তিনি পরিচিত।

মুক্তিযুদ্ধের উপন্যাস চোরাবালির বাসিন্দা ,বাল্যবিবাহের ওপর লিখিত উপন্যাস পদ্মবু, এইডসের ওপর লিখিত প্রেমের উপন্যাস মনজুয়াড়ি, ঐতিহাসিক উপন্যাস একজন কুদ্দুস ও কবি নজরুল, ছোটোদের বই নানটুঁ ঝান্টূর বক্স রহস্য, গণিত মামার চামচ রহস্য,পিঁপড়ে ও হাতির যুদ্ধ, কচ্ছপ রাজার রাজপ্রাসাদ, টুনটুনির পাখিস্কুল, চাঁদে বেড়ানোর পাসপোর্ট এই বইগুলো তাকে নিয়ে গেছে সফলতার শীর্ষে। জায়গা করে নিয়েছে সে পাঠক হৃদয়ে। শিশু-বয়স থেকেই তুলতুল জাতীয় পত্রিকা ও দেশের বাইরের সকল পত্রিকায় লিখালিখি করে যাচ্ছেন ।বর্তমানে বেস্ট সেলার তালিকায় তার নাম অন্তর্ভুক্ত। ভারত-বাংলাদশ দুই বাংলার জনপ্রিয় লেখকও তিনি। প্রকাশিত বইয়ের সংখ্যা ১৫ টি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY SheraWeb.Com