রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ১২:৫৪ পূর্বাহ্ন

প্রতিনিধি নিয়োগ-
ঢাকা সহ সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা dailyalochitosokal@gmail.com এ সিভি প্রেরণ করার জন্য অনুরোধ করছি।
শিরোনাম:
মুক্তিযুদ্ধের সময়ে ভারত নানাভাবে আমাদের পাশে ছিল-মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

মুক্তিযুদ্ধের সময়ে ভারত নানাভাবে আমাদের পাশে ছিল-মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ভারত আমাদের এমন প্রতিবেশী, যেখানে আমাদের একদিকে বঙ্গোপসাগর আর তিন দিকে ভারত। ভারত আমাদের অকৃত্রিম বন্ধু। মুক্তিযুদ্ধের সময়ে ভারত নানাভাবে আমাদের পাশে ছিল। সহযোগিতা করেছে। শিশুকে লালন-পালনের মতো করে নতুন রাষ্ট্রকে সহযোগিতা দিয়েছিল প্রতিবেশী রাষ্ট্র।

আজ বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত ‘মৈত্রীর বন্ধনে সুবর্ণ সম্প্রীতি’ আলোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধে ভারত আমাদের পাশে থেকে যে সহযোগিতা করেছে সেগুলো মনে রাখতে হবে। কিন্তু ১৯৭৫ সালের পরে যারা দেশের ক্ষমতায় এসেছেন তারা নানাভাবে ভারতের সঙ্গে বিরোধে জড়িয়েছেন। ভারতের এত অবদান তারা ভুলে গিয়েছে। তারা কখনো বন্ধু হিসেবে মেনে নেয়নি। যারা স্বাধীনতা বিশ্বাস করে না তারাই ভারতের বিরুদ্ধে অপপ্রচার করে। অথচ স্বামী বদলাতে পারবেন কিন্তু প্রতিবেশী বদলাতে পারবেন না।

তিনি বলেন, বিদেশ থেকে মাল আনতে হত, গ্যারান্টি কে দিত? ভারত সরকার গ্যারান্টি দিয়েছে। ওয়ার্ল্ড ব্যাংক থেকে লোন এনেছে, কে গ্যারান্টি দিয়েছে? তারা দিয়েছে। কৃতজ্ঞ জাতি হিসাবে ভারতের সেই অবদানকে স্বীকার করতে হবে।

সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত আলোচনা অনুষ্ঠানে অন্যদের মধ্যে সংসদ সদস্য আরমা দত্ত, নিরাপত্তা বিশ্লেষক বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মোহাম্মদ আলী শিকদার বক্তব্য দেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY SheraWeb.Com