বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:১৫ অপরাহ্ন

প্রতিনিধি নিয়োগ-
ঢাকা সহ সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা dailyalochitosokal@gmail.com এ সিভি প্রেরণ করার জন্য অনুরোধ করছি।
মেরিন লিমিটেডের শিপইয়ার্ড লাইসেন্স বাতিলসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন

মেরিন লিমিটেডের শিপইয়ার্ড লাইসেন্স বাতিলসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন

মেঘনা নদীতে অবৈধভাবে স্থাপনা তৈরি করে পরিবেশ ধ্বংস এবং অসহায় কৃষকদের জমি দখলের অপরাধে থ্রি অ্যাঙ্গেল মেরিন লিমিটেডের শিপইয়ার্ড লাইসেন্স বাতিলসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

আজ দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। ভুক্তভোগী ও ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে নিয়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ শেষে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক এবং নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান বরাবর স্মারকলিপি প্রদান করে সংগঠনটি।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ শেষে নৌ-পরিবহন মন্ত্রণালয় অভিমুখে পদযাত্রা শুরু করলে শাহবাগে বিক্ষোভ মিছিল আটকে দেয় পুলিশ। পরে সংগঠনের পাঁচ সদস্যের প্রতিনিধি দল নৌ-পরিবহন মন্ত্রণালয়, পরিবেশ অধিদপ্তর এবং নদী রক্ষা কমিশনে গিয়ে স্মারকলিপি প্রদান করে। প্রতিনিধি দলে ছিলেন সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, সাধারণ সম্পাদক মো: আল মামুন, সহ-সভাপতি রোমান হোসাইন, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক রাব্বী হোসেন শাওন ও প্রচার সম্পাদক বেলাল হোসেন।

 

এর আগে সংগঠনের সাধারণ সম্পাদক মো: আল মামুনের সঞ্চালনায় ঢাবির রাজু ভাস্কর্যে অনুষ্ঠিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল। আরও বক্তব্য রাখেন বিশিষ্ট ভাস্কর শিল্পী রাশা, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনেট মাহমুদ, মুন্সিগঞ্জ থেকে আগত ভুক্তভোগী ফরিদ উদ্দিনসহ প্রমুখ নেতৃবৃন্দ।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের বক্তব্যে সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল বলেন, “বীর মুক্তিযোদ্ধা পরিবারদের অধিকার আদায়ের আন্দোলন ও সংগ্রামের পাশাপাশি সমাজ ও রাষ্ট্রের সকল অনিয়ম ও অসঙ্গতির বিরুদ্ধে রাজপথে প্রতিবাদ করে আসছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। এর ধারাবাহিকতায়, সম্প্রতি মেঘনা নদীতে অবৈধভাবে স্থাপনা তৈরি করে পরিবেশ ধ্বংস এবং অসহায় কৃষকদের আবাদী জমি দখলের অপরাধে থ্রি অ্যাঙ্গেল মেরিন লিমিটেডের শিপইয়ার্ড লাইসেন্স বাতিল এবং জমি পুনরুদ্ধারসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। নৌ চলাচল ও পানি ব্যবস্থাপনার জন্য দেশের অন্যতম প্রধান নদী হিসেবে বিবেচিত মেঘনা ও এর শাখা নদী ফুলদীর একাংশ ভরাট করে জাহাজ মেরামত-নির্মাণ কারখানা গড়ে তোলার অভিযোগ উঠেছে থ্রি অ্যাঙ্গেল মেরিন লিমিটেড নামক একটি কোম্পানির বিরুদ্ধে। যা নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অধীনে নৌ অধিদপ্তরের শিপইয়ার্ড লাইসেন্স প্রাপ্ত। মুন্সীগঞ্জের গজারিয়ার দৌলতপুরে ‘থ্রি অ্যাঙ্গেল মেরিন লিমিটেড’ নামের এই প্রতিষ্ঠানটি দুটি নদী দখলের পাশাপাশি দুটি খালও পুরোপুরি ভরাট করে বহুতল বিভিন্ন স্থাপনা গড়ে তুলেছে। দখল ও ভরাটের ফলে সংকুচিত হয়ে পড়ায় ফুলদী নদী দিয়ে বড় ধরনের নৌযান চলাচল করতে পারছে না। এতে করে সেখানকার পাঁচটি খাদ্যগুদামসহ বিভিন্ন প্রতিষ্ঠানে নৌপথে পণ্য পরিবহন বন্ধ হয়ে গেছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY SheraWeb.Com