রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৫১ অপরাহ্ন

প্রতিনিধি নিয়োগ-
ঢাকা সহ সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা dailyalochitosokal@gmail.com এ সিভি প্রেরণ করার জন্য অনুরোধ করছি।
যুক্তরাষ্ট্র সম্ভবত ভুলে গেছে ইরান চাপের মুখে কোনো কিছু করে না

যুক্তরাষ্ট্র সম্ভবত ভুলে গেছে ইরান চাপের মুখে কোনো কিছু করে না

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত মিখাইল উলিয়ানভ বলেছেন, ‘যুক্তরাষ্ট্র সম্ভবত ভুলে গেছে ইরান চাপের মুখে কোনো কিছু করে না।’

আগামী মাসে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থায় ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে আমেরিকা কূটনৈতিক লড়াইয়ের যে হুমকি দিয়েছে তার নিন্দা ও সমালোচনা করে তিনি এ কথা বলেন।

এদিকে, আমেরিকা তার ভাষায় বলছে, ইরান যদি আইএইএ’র সঙ্গে পরিপূর্ণ সহযোগিতা না করে তাহলে তেহরান কূটনীতিক লড়াইয়ের মুখে পড়বে। এ ব্যাপারে গতকাল শুক্রবার আইএইএ-তে নিযুক্ত চীনা রাষ্ট্রদূতের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে উলিয়ানভ বলেন, ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা নিয়ে ইরানের সঙ্গে যে আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে মার্কিন হুমকিকে তা ক্ষতিগ্রস্ত হতে পারে।

 

গত বৃহস্পতিবার আমেরিকা বলেছে, আইএইএ’র সঙ্গে বিভিন্ন ইস্যুতে ইরানের যে দ্বন্দ্ব চলছে তা থেকে বিশেষ করে ইরানের পরমাণু স্থাপনায় ক্যামেরা বসানো নিয়ে যে মতদ্বন্দ্ব চলছে তা থেকে তেহরান সরে না গেলে আগামী ডিসেম্বরে আইএইএ-তে ইরানের সঙ্গে আমেরিকার কূটনৈতিক সংঘাত হতে পারে।

এ সম্পর্কে রুশ রাষ্ট্রদূত মিখাইল উলিয়ানভ বলেন, আইএইএ-তে নিযুক্ত মার্কিন প্রতিনিধিদলের এই বক্তব্যকে আমি ব্যক্তিগতভাবে স্বাগত জানাতে পারছি না। এই বক্তব্য সহযোগিতামূলক নয়।

উলিয়ানভ বলেন, দীর্ঘদিন ধরে আমেরিকা ইরানের সঙ্গে কোনো আলোচনায় নেই এবং সম্ভবত তারা ভুলে গেছে যে, ইরান চাপের মুখে কোনো কাজ করে না। যদি ইরানের ওপর চাপ সৃষ্টি করা হয় তাহলে তারা তা প্রতিরোধ করে। সূত্র : পার্সটুডে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY SheraWeb.Com