বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:৫৯ অপরাহ্ন

প্রতিনিধি নিয়োগ-
ঢাকা সহ সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা dailyalochitosokal@gmail.com এ সিভি প্রেরণ করে ০১৭১৫৫০৫২৪৪ নাম্বারে যোগাযোগ করার জন্য অনুরোধ করছি।
শিরোনাম:
সাংবাদিক বাহাউদ্দীন তালুকদারের জন্মদিনে বিভিন্ন মহলের শুভেচ্ছা জামালপুরে ইয়াবা উদ্ধারের চাঞ্চল্যকর মামলার যুক্তিতর্ক চলছে পরিকল্পনার অভাবে জলে যেতে বসেছে সরকারের কোটি কোটি টাকা রূপগঞ্জে মূর্তিমান আতংক ভূমিদস্যু ফয়েজ বাহিনীর খুঁটির জোর কোথায়? সরিষাবাড়ীতে ২ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার  আলফাডাঙ্গা সদর ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী আশিকের আলোচনা সভা ‘দুঃখিনী মায়ের গল্প’ গানে ব্যাপক সাড়া পাচ্ছে রোজিনা  আলফাডাঙ্গায় মুক্তিযোদ্ধার বাড়ি, দোকান, ভাংচুর স্বর্ণালঙ্কার ও নগদ টাকা লুটপাট : থানায় মামলা বুড়াইচ ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন প্রত‍্যাশী চেয়ারম্যান প্রার্থী আহসানউদ্দৌলা রানা’র উঠান বৈঠক বিএনপি-জামায়াতের নৈরাজ্যের প্রতিবাদে আলফাডাঙ্গায় বিক্ষোভ
রায়হান রাফিকে নিয়ে যা বললেন ফারুকী

রায়হান রাফিকে নিয়ে যা বললেন ফারুকী

‘পরাণ’ ছবির সাফল্যের পর ‘দামাল’ নিয়ে হাজির চলচ্চিত্র নির্মাতা রায়হান রাফি। ছবিটি গতকাল শুক্রবার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। তার প্রশংসায় পঞ্চমুখ জনপ্রিয় চলচ্চিত্র পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী। আজ শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘দামাল’ ছবির নির্মাণ, সম্পাদনা, সঙ্গীতের প্রশংসা করেছেন তিনি। রাফিকে সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা দিয়েছেন। ফারুকীর স্ট্যাটাসটি হুবুহু তুলে ধরা হলো:

ছেলেটা মাদ্রাসায় পড়ছে, ভালো ইংরেজি বলে না, আমাদের হাই-সোসাইটির সদস্য না, বা ওর ছবিতে একটার ব্যাপার থাকে, সেই জন্যে ওকে নিয়ে সুশীল সমাজ খুব একটা টগবগায় না। কিন্তু ওর প্রথম শর্ট ফিল্ম দেখার পরেই আমার মনে হইছিলো ও অডিও-ভিজুয়াল ল্যাংগুয়েজটা বোঝে। এমন না যে, সে একটা ফিনিশড প্রোডাক্ট। বা আদৌ কেউ কি ফিনিশড প্রোডাক্ট হয়? আমরা প্রত্যেকেই তো দোলনা থেকে কবর পর্যন্ত শিখতে শিখতে যাই।

বলছিলাম রায়হান রাফির কথা। আর এতো কথা মনে পড়লো ওর দামাল দেখে। আমরা যখন ফিল্ম বানাইতে শুরু করি, তখন আমাদের চাওয়া ছিলো আমরা অঁতর ফিল্ম বানাবো কিন্তু সেটা দর্শকের কাছেও পৌঁছাবে। থার্ড পারসন সিঙুলার আর টেলিভিশন ছবি দুইটা নিয়ে বড় দর্শকের কাছে পৌঁছানো গিয়েছিলো। শনিবার বিকেল সম্ভবত আরো বেশি দর্শকের কাছে পৌঁছাবে বলে আমার বিশ্বাস। কিন্তু আমরা এটাও জানতাম অঁতর সিনেমার আগানোর সাথে হাতে হাত ধরাধরি করে আছে “মূলধারা”র আগানোর ব্যাপারটা! মূলধারা লিখে কোটেশনের মধ্যে ফেললাম কেনো আমি নিজেকে মূলধারাও মনে করি! সে আলোচনা আরেকদিন হবে। তো এই যে আমাদের মান্ধাতার “মেনস্ট্রিম” এটা স্মার্ট হওয়ার জন্য ছিলো আমাদের অপেক্ষা। মনপুরা বা আয়নাবাজি বা এরকম আরো কিছু ছবি স্মার্ট মূলধারার ভালো উদাহরণ। 

দামাল স্মার্ট মূলধারার মধ্যে একটা বড় উদাহরণ হয়ে থাকলো। দামালের স্ট্রাকচার লিনিয়ার কোনো সহজ স্ট্রাকচার না। আবার একই সাথে দামাল অ্যাবসলিউটলি অরিজিনাল কিছু নিয়ে ডিল করে নাই। এই ধরনের ছবি যদি আপনাকে এনগেজ করতে হয় তাহলে ছবিটার স্ক্রিপটিং, ফিল্মিং, এডিটিং, মিউজিক স্কিলফুলি করতে হয়। রায়হান রাফি ও তার টিম এই কাজটা সফলভাবে করতে পারছে। তার মানে কি দামালে কোনো ডাউনসাইড নাই? নিশ্চয়ই আছে। কোথায় থাকে না? সেই ডাউনসাইড আমার বলারও প্রয়োজন নাই। সেটা রাফি নিজ দায়িত্বেই বুঝে পরের ছবিতে খেয়াল রাখবে। আমার শুধু বলা প্রয়োজন, গুড জব, রাফি। কিপ ইট আপ। সামনে আরো ভালো কাজ দেখার অপেক্ষায়। কোন ছবি কখন, কেনো ব্যবসাসফল হয় বলা মুশকিল। মাঝে মধ্যে এটা নিয়ে বিস্মিতও হই। কিন্তু দামাল ব্যবসাসফল হবে আশা করি। এটা হলে আমাদের সিনেমার জন্য একটা দারুণ খবর হবে।

বিঃদ্রঃ এই দামাল ঝড়ের মধ্যে আমি আরেকটা ছোট কাজ দেখছি। নাজমুল নবীনের চরকি ফ্লিক “আড়াল”! কাজটা অন্য রকম। আমার ভালো লাগছে। প্রিতম হাসান খুব ভালো অভিনয় করছে। সামনে নবীনের কাজ দেখতে অপেক্ষা করবো।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY SheraWeb.Com