বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৫৪ অপরাহ্ন

প্রতিনিধি নিয়োগ-
ঢাকা সহ সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা dailyalochitosokal@gmail.com এ সিভি প্রেরণ করার জন্য অনুরোধ করছি।
শিরোনাম:
শামসুল হকের লেখা কালজয়ী নাটক ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’

শামসুল হকের লেখা কালজয়ী নাটক ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’

বিজয় দিবস উপলক্ষে আগামী বৃহস্পতিবার মঞ্চায়িত হবে প্রয়াত নাট্যকার সৈয়দ শামসুল হকের লেখা কালজয়ী নাটক ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’। আবদুল্লাহ আল-মামুন নির্দেশিত থিয়েটারের প্রযোজনায় মুক্তিযুদ্ধের এই নাটকটি স্বাধীনতার ৫০ বছরের পথ পরিক্রমায় নাট্য প্রযোজনার ইতিহাসে ভিন্ন মাত্রা যুক্ত করেছে।

১৯৭৬ সালের ২৫ নভেম্বর ঢাকার মহিলা সমিতি মঞ্চে প্রথম অভিনীত হয়েছিল কালজয়ী নাটকটি। ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ মুক্তিযুদ্ধের নাটক। যুদ্ধ চলাকালে একটি খণ্ড ঘটনা। এই ঘটনায় স্বাধীনতা প্রাপ্তির কথা বলা হয়নি তবে জাতীয় পতাকা দিয়ে স্বাধীনতা প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করে পরিসমাপ্তি টানা হয়েছে। মুক্তিযুদ্ধে জীবনদান করা বা জীবন বাঁচানোর কৌশল এই নাটকে পরিষ্কারভাবে তুলে ধরা হয়েছে। বাস্তবতা কত নির্মম ছিল ভয়াবহ সেই দিনগুলোয়, তার সাক্ষাৎ এখানে পাওয়া যাবে।

সৈয়দ শামসুল হক রচিত পায়ের আওয়াজ পাওয়া যায় সম্ভবত থিয়েটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রযোজনা। এ যাবত পায়ের আওয়াজ পাওয়া যায়’র ২০৩টি অভিনয় হয়েছে। দেশের বাইরে নাটকটি দক্ষিণ কোরিয়া ও ভারতে অভিনীত হয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY SheraWeb.Com