রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৪৯ অপরাহ্ন

প্রতিনিধি নিয়োগ-
ঢাকা সহ সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা dailyalochitosokal@gmail.com এ সিভি প্রেরণ করার জন্য অনুরোধ করছি।
শিক্ষার্থীদের জিজ্ঞাসা করার সুযোগ দিতে হবে-শিক্ষামন্ত্রী

শিক্ষার্থীদের জিজ্ঞাসা করার সুযোগ দিতে হবে-শিক্ষামন্ত্রী

মুখস্থনির্ভর নয়, বরং বাস্তব ও প্রায়োগিক দিকে শিক্ষার্থীদের আগ্রহী করে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে পরিমার্জিত শিক্ষাক্রমের ট্রাই-আউট কার্যক্রম পরিচালনার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও সংশ্লিষ্ট উপজেলা একাডেমিক সুপারভাইজারদের প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি বলেন, ‘শিক্ষার্থীদের জিজ্ঞাসা করার সুযোগ দিতে হবে। তারা যেন অনুসন্ধিৎসু হয়ে ওঠে। শিক্ষার্থীদের মুখস্থনির্ভর না হয়ে বাস্তব ও প্রায়োগিক দিকে আগ্রহী করে তুলতে হবে। শুধু পরীক্ষায় নম্বর পাওয়ার জন্য না বরং যা শিখব তার বাস্তবিক ও জীবনমুখী প্রয়োগও শিখতে হবে। সাথে সাথে আমাদের মানবিক এবং মূল্যবোধসম্পন্ন মানুষ হতে হবে। তাহলে শিক্ষার মূল উদ্দেশ্য পরিপূর্ণ হবে।’

জাতীয় ও আন্তর্জাতিক লক্ষ্যমাত্রা অর্জনে শিক্ষা-ই একমাত্র হাতিয়ার উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০, উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ রূপকল্প-২০৪১, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলাসহ জাতীয় ও আন্তর্জাতিক লক্ষ্যমাত্রাগুলো অর্জনের জন্য শিক্ষাই মূল হাতিয়ার। শিক্ষক এবং শিক্ষার্থী দুদিক থেকেই আমাদের যে ঘাটতি রয়েছে সেগুলো এখনই পূরণ করতে হবে। এসব লক্ষ্যকে সামনে রেখে শিক্ষাক্রম উন্নয়ন ও পরিমার্জনের মাধ্যমে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ প্রণয়ন করা হয়েছে। এই রূপরেখার আলোকে জাতীয় শিক্ষাক্রম উন্নয়নের কাজ চলমান রয়েছে।’

অনুষ্ঠানে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহার সভাপতিত্বে আরও বক্তব্য দেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY SheraWeb.Com