মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১১:৩২ অপরাহ্ন

প্রতিনিধি নিয়োগ-
ঢাকা সহ সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা dailyalochitosokal@gmail.com এ সিভি প্রেরণ করার জন্য অনুরোধ করছি।
শিরোনাম:
শ্রীমঙ্গলে গারো পল্লীতে ওয়ানগালা উৎসব

শ্রীমঙ্গলে গারো পল্লীতে ওয়ানগালা উৎসব

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ফুলছড়া গারো পল্লীতে নৃতাত্ত্বিক জনগোষ্ঠী ‘গারো’ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় ও সামাজিক ওয়ানগালা উৎসব উদযাপিত হয়েছে। প্রতি বছর সেপ্টেম্বর থেকে ডিসেম্বর মাসে এ উৎসব পালিত হয়। নতুন ফসল ঘরে তুলে এই উৎসবে সূর্যদেবতা ও দেবী মেসী এবং সালজংকে উৎসর্গ করা হয়। এই উৎসবটি একশ ঢোলের উৎসব নামেও পরিচিত।

এই উৎসবের মূল উদ্দেশ্য হলো আসছে বছরে যেন ফসল ভালো হয়। তাদের সন্তান ও পরিবার-পরিজনরা যেন যেন ভালো থাকে। আর দেশের জন্য মঙ্গল কামনায় করা হয়। রবিবার সকালে ফুলছড়া গারো পল্লীর ফুটবল মাঠে শ্রীচুক আচিক আসং নকমা এসোসিয়েশন ও শ্রীচুক গারো যুব সংঘ এই উৎসবের আয়োজন করে।

প্রথমে ওয়ানগালা উৎববে ঐতিহ্যবাহী সা-সাৎ-সাওয়া ধুপারিতের মধ্য দিয়ে অতিথিদের স্বাগত জানানো হয়। সিলেট ধর্ম প্রদেশের বিশপ শরৎ ফ্রান্সিস গমেজ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।

বিশেষ অতিথি ছিলেন  উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান ভানু লাল রায়, সহকারী কমিশনার (ভূমি) মো. নেছার উদ্দিন, ওসি শামীম অর রশীদ তালুকদার, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত, কালাপুর ইউপি চেয়ারম্যান মুজবিুর রহমান মুজুল, শ্রীমঙ্গল ক্যাথলিক মিশনের প্রধান পুরোহিত নিকোলাস বাড়ৈ, শ্রীমঙ্গল নটরডেম স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ফাদার প্লাসিড প্রশান্ত রোজারিওসহ বিভিন্ন খ্রিষ্টান ধর্মযাজকরা।

 

এছাড়া ওয়ানগালা অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন এলাকা থেকে অসংখ্য খ্রিস্টভক্ত এবং গারাগানজিং, কতচু, রুগা, মমিন, বাবিল, দোয়াল, মাতচি, মিগাম, চিবক, আচদং, সাংমা, মাতাবেং ও আরেং নামে ১২টি গোত্রের গারো সম্প্রদায়ের লোকজন উপস্থিত ছিলেন। উৎসবে গারো সম্প্রদায়ের ছেলে মেয়েরা বিচিত্র পোশাক ও পাখির পালক মাথায় দিয়ে লম্বা ডিম্বাকৃতি ঢোলের তালে তালে মনোমুগ্ধকর নৃত্য পরিবেশন করে।

এছাড়াও আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ওয়ানগালার মূল প্রবন্ধ পাঠ, নাগড়া, আদুরী, দামা ও মোমবাতি প্রজ্বলন, বিশেষ প্রার্থনা এবং গারোদের নিজস্ব কৃষ্টির সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY SheraWeb.Com