মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১০:৩৬ অপরাহ্ন

প্রতিনিধি নিয়োগ-
ঢাকা সহ সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা dailyalochitosokal@gmail.com এ সিভি প্রেরণ করার জন্য অনুরোধ করছি।
শিরোনাম:
শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড সবচেয়ে দুর্নীতিগ্রস্ত : অর্জুনা রানাতুঙ্গা

শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড সবচেয়ে দুর্নীতিগ্রস্ত : অর্জুনা রানাতুঙ্গা

স্বাধীনতার পর সবচেয়ে বাজে অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। এজন্য অনেকেই দায়ী করছেন শ্রীলঙ্কা সরকারকে। তবে শ্রীলঙ্কা সরকারের চেয়েও দেশটির ক্রিকেট বোর্ড বড় দুর্নীতিগ্রস্ত বলে অভিহিত করেছেন লঙ্কার সাবেক ক্রিকেট অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা।

তিনি বলেন, শ্রীলঙ্কায় সবচেয়ে দুর্নীতিগ্রস্ত সংস্থা দেশের ক্রিকেট বোর্ড। দুর্নীতির কারণেই দেশের ক্রিকেটের এমন করুণ দশা।

গেল কয়েক বছর ধরে ক্রিকেট অঙ্গনে সাফল্যের ধারায় নেই শ্রীলঙ্কা। বর্তমানে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে সপ্তম, ওয়ানডেতে অষ্টম ও টি-টোয়েন্টিতে নবম স্থানে রয়েছে শ্রীলংকা। র‌্যাংকিং বলে দিচ্ছে, সাফল্যের ধারাটা একেবারেই নিম্নমুখী।

 

অথচ ১৯৯৬ সালে প্রথমবারের মত ওয়ানডে বিশ্বকাপ জিতে শ্রীলঙ্কা। টি-টোয়েন্টি বিশ্বকাপও জিতেছে তারা। এছাড়া টানা দু’টি ওয়ানডে বিশ্বকাপের ফাইনালও খেলেছে লঙ্কানরা। অর্জুনা রানাতুঙ্গার নেতৃত্বে প্রথম ওয়ানডে বিশ্বকাপ জয়ের পর মাহেলা জয়াবর্ধনে-কুমারা সাঙ্গাকারাদের পারফরমেন্সে বিশ্ব ক্রিকেটে বড় দল ছিলো শ্রীলংকা। কিন্তু তাদের অবসরের পর গেল কয়েক বছর ধরে ছন্নছাড়া শ্রীলঙ্কার ক্রিকেট। লংকান ক্রিকেটের এমন অবস্থার জন্য দেশের বোর্ডের দিকে আঙুল তুলেছেন রানাতুঙ্গা।

বর্তমানে ভারত সফরে কর্ণাটকের অলিম্পিক ভবনে এক অনুষ্ঠানে দেশের ক্রিকেট নিয়ে কথা বলতে গিয়ে রানাতুঙ্গা বলেন, ‘শ্রীলঙ্কা ক্রিকেটের পুরো বিষয়টি হলো অব্যবস্থাপনার ও অপেশাদারিত্বের। এ কারণেই দেশের ক্রিকেটে সংকট দেখা দিয়েছে। দেশের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত সংস্থা ক্রিকেট বোর্ড। তারা দেশের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত প্রতিষ্ঠান।’

তিনি আরও করেন, ‘দেশের ক্রিকেট বোর্ড সবকিছু নষ্ট করেছে। ক্রিকেট যারা চালাচ্ছে, তাদের মধ্যে কোন পেশাদার ব্যক্তি নেই। সরকারের চেয়েও বাজে তারা। ক্রিকেটে আমাদের অনেক ভালো খেলোয়াড় তৈরি হয়, কিন্তু খারাপভাবে পরিচালিত হয়। এটি অনেক বড় ইস্যু। যদি ক্রিকেট নির্বাচনের সময় সময় এলে দেখবেন ১৪৩-১৪৪ ভোট আছে। এই সবগুলোই ঘুসের।’

২০১৫ সাল থেকে যারা ক্রিকেট চালাচ্ছে, তারা সবকিছু এলোমেলো করে ফেলেছে বলে দাবি করেন  রানাতুঙ্গা। তিনি বলেন, ‘২০১৫ সালের পর যারা ক্রিকেট চালাচ্ছে, তারা সব এলোমেলো করে ফেলেছে। এ মুহূর্তে আমাদের একজন ভালো ক্রীড়ামন্ত্রী দরকার। যে কি-না বিষয়গুলো নিয়ে কাজ করতে পারবেন। কিন্তু শ্রীলঙ্কার সব চোররা ক্রিকেট বোর্ডের পদগুলো দখল করে নেয়। শ্রীলঙ্কায় এমনটা অতীতেও হয়েছে, ভবিষ্যতেও এমনটা হবে।’

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY SheraWeb.Com