বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৩৫ অপরাহ্ন

প্রতিনিধি নিয়োগ-
ঢাকা সহ সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা dailyalochitosokal@gmail.com এ সিভি প্রেরণ করার জন্য অনুরোধ করছি।
সংক্রমণ ও মৃত্যু কমতে থাকলেও বাংলাদেশ ‘অতি উচ্চ ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায়

সংক্রমণ ও মৃত্যু কমতে থাকলেও বাংলাদেশ ‘অতি উচ্চ ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায়

সম্প্রতি প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমেছে বাংলাদেশে। শনিবার সকাল ৮টা থেকে রবিবার সকাল ৮টা পর্যন্ত দেশে করোনায় মৃত্যু হয়েছে ৫১ জনের। আর সংক্রমণ শনাক্ত হয়েছে ১ হাজার ৮৭১ জনের।

দেশে তুলনামূলকভাবে দিন দিন সংক্রমণ ও মৃত্যু কমতে থাকলেও বাংলাদেশকে ‘অতি উচ্চ ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় রেখেছে যুক্তরাষ্ট্রের জাতীয় জনস্বাস্থ্য বিভাগ- দ্য সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। বাংলাদেশসহ ৭০ টিরও বেশি দেশকে এ তালিকায় রাখা হয়েছে।

করোনার ঝুঁকি বিবেচনায় রেখে সিডিসি বিশ্বের সব দেশগুলোকে মোট চারটি ভাগে ভাগ করেছে। যেসব দেশে করোনা পরিস্থিতি সবচেয়ে খারাপ সেসব দেশগুলোকে অতি উচ্চ ঝুঁকিপূর্ণ দেশের শ্রেণিতে রাখা হয়েছে। এরপর রয়েছে যথাক্রমে- উচ্চ ঝুঁকিপূর্ণ, মোটামুটি ঝুঁকিপূর্ণ এবং নিম্ন ঝুঁকিপূর্ণ।

 

সিডিসির সর্বশেষ হালনাগাদ করা পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশ সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে অবস্থান করছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের পাশাপাশি সিডিসির অতি উচ্চ ঝুঁকিপূর্ণ তালিকায় মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কার নামও রয়েছে। এছাড়াও রয়েছে মিয়ানমার, ইরান, ইরাক, মালয়েশিয়া, তুরস্কের নাম। একসময় এ তালিকায় প্রতিবেশী ভারত এবং পাকিস্তানের নাম থাকলেও এখন দেশ দুটি নেমে গেছে মোটামুটি ঝুঁকিপূর্ণ তালিকায়।

ওদিকে, উচ্চ ঝুঁকিপূর্ণ তালিকায় রয়েছে আফগানিস্তান, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, জাপান, ফিলিপাইন, রাশিয়ার নাম। নিম্ন ঝুঁকিপূর্ণ তালিকায় রয়েছে চীন, নিউজিল্যান্ড ও তাইওয়ানের নাম।

উল্লেখ্য, অতি উচ্চ ঝুঁকিপূর্ণ তালিকায় থাকা দেশগুলোর ক্ষেত্রে সিডিসি’র পরামর্শ হচ্ছে, যুক্তরাষ্ট্রের নাগরিকরা যেন এ সমস্ত দেশ ভ্রমণ করা থেকে নিজেদের বিরত রাখেন। আর যদি নিতান্তই ভ্রমণ করতে হয় সেক্ষেত্রে আগেই যেন করোনার টিকা নিয়ে নেন। সূত্র: ফোর্বস

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY SheraWeb.Com