বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৩৫ অপরাহ্ন

প্রতিনিধি নিয়োগ-
ঢাকা সহ সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা dailyalochitosokal@gmail.com এ সিভি প্রেরণ করার জন্য অনুরোধ করছি।
সবচেয়ে বিপজ্জনক মুহূর্তের মুখোমুখি আফগানরা বলে জানিয়েছে জাতিসংঘ

সবচেয়ে বিপজ্জনক মুহূর্তের মুখোমুখি আফগানরা বলে জানিয়েছে জাতিসংঘ

সবচেয়ে বিপজ্জনক মুহূর্তের মুখোমুখি আফগানরা বলে জানিয়েছে জাতিসংঘ। আফগানিস্তান বড় ধরনের মানবিক সংকট মোকাবিলা করছে জানিয়ে সংস্থাটি বলছে, আফগানরা এখন ‘সবচেয়ে বিপজ্জনক’ মুহূর্তের মুখোমুখি অবস্থান করছে। খবর বিবিসির।

এ জন্য দেশটিতে সাহায্য পাঠানোর জন্য ৬০০ মিলিয়ন ডলারেরও বেশি পরিমাণ তহবিল সংগ্রহের চেষ্টা করছে জাতিসংঘ। গতমাসে পর্যায়ক্রমে আফগানিস্তান দখল করে নেয় তালেবান। এরপর দেশটিতে চরম মানবিক সংকট দেখা দেয়। এ অবস্থায় শুরু থেকেই পাশে দাঁড়ানোর আহ্বান করছে জাতিসংঘ।

এরই অংশ হিসেবে জেনেভায় একটি সম্মেলন আয়োজন করে জাতিসংঘ। সেই সম্মেলনে সংস্থাটির পক্ষ থেকে আফগানিস্তানের জন্য আন্তর্জাতিক সহায়তা চাওয়া হয়। একইসঙ্গে আফগানরা চরম মানবিক সংকটে পড়েছে বলে সতর্ক করে দেয়।

 

জাতিসংঘ বলছে, আফগানিস্তানে জরুরি ভিত্তিতে খাদ্য, ওষুধ, স্বাস্থ্যসেবা, নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস্থার দরকার। এক্ষেত্রে দেশটিতে মিলিয়ন মিলয়ন মানুষের জন্য ৬০৬ মিলিয়ন ডলারে ‘গুরুত্বপূর্ণ সহায়তা’ হতে পারে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেন, দশকের পর দরক ধরে যুদ্ধ, ভোগান্তি এবং নিরাপত্তাহীনতার পর আফগানরা এখন সম্ভবত তাদের সবচেয়ে বিপজ্জনক মুহূর্তের মুখোমুখি হয়েছেন।

বক্তব্যের শুরুতেই জাতিসংঘ মহাসচিব আফগানিস্তানের মানবিক সংকটের কথা উল্লেখ করে এটি একটি ‘দুর্যোগপূর্ণ বিপর্যয়’ বলে অভিহিত করেন। এসময় তিনি বলেন, বিপর্যস্ত আফগানদের বেঁচে থাকার একটি পথ দরকার।

তিনি বলেন, দেশটিতে আজ এমন অবস্থা হয়েছে; তিনজনের মধ্যে একজন আফগান জানেন না, তাদের পরবর্তী খাবার কোথা থেকে আসবে। দারিদ্র্যের হার বাড়ছে; একইসঙ্গে মৌলিক অধিকারগুলোও ধ্বংসের খুব কাছাকাছি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY SheraWeb.Com