বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৪৮ অপরাহ্ন

প্রতিনিধি নিয়োগ-
ঢাকা সহ সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা dailyalochitosokal@gmail.com এ সিভি প্রেরণ করার জন্য অনুরোধ করছি।
স্কটল্যান্ডের গ্লাসগোতে চলছে জাতিসংঘের ২৬তম জলবায়ু সম্মেলন

স্কটল্যান্ডের গ্লাসগোতে চলছে জাতিসংঘের ২৬তম জলবায়ু সম্মেলন

স্কটল্যান্ডের গ্লাসগোতে চলছে জাতিসংঘের ২৬তম জলবায়ু সম্মেলন (কপ-২৬)। গ্লাসগোর স্কটিশ ইভেন্ট ক্যাম্পাসের বাংলাদেশ প্যাভিলিয়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ কর্তৃপক্ষ (পিপিপিএ), ইউএনডিপি বাংলাদেশের সাথে ৯ নভেম্বর যৌথভাবে একটি অনুষ্ঠানের আয়োজন করে। বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ফলে যে ক্ষতি হয়, তা প্রশমন করার লক্ষ্যে এবং সমস্যা সমাধানের জন্য পিপিপি কর্তৃপক্ষের প্রচেষ্টা নিয়ে অনুষ্ঠানে আলোচনা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে, গেস্ট অব অনার হিসেবে সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী এমপি এবং বিশিষ্ট জলবায়ু বিশেষজ্ঞ সেলিমুল হক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসময় বিভিন্ন উদ্যোগ নেওয়ার লক্ষ্যে আন্তর্জাতিক বেসরকারি খাতের বিনিয়োগকারীদের কাছে বাংলাদেশে বিনিয়োগ করার জন্য আবেদন জানানো হয়।

উল্লেখ্য যে, ছয় বছর আগের প্যরিস চুক্তি বাস্তবায়নে বৈশ্বিক নেতাদের মিলনমেলা বসেছে গ্লাসগোতে। বৈশ্বিক উষ্ণায়ন দেড় ডিগ্রি সেলসিয়াসে নামিয়ে আনার পরিকল্পনা বাস্তবায়নের অচলাবস্থা ঘোচাতে এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার জন্য মতৈক্যে পৌঁছানোর জন্য জলবায়ু পরিবর্তনের ফলে যেসব দেশ সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে সেসব দেশের সমন্বয়ে ক্লাইমেট ভালনারেবল ফোরাম গঠন করা হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ফোরামের প্রধান কণ্ঠস্বর। জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশ কী ধরনের ঝুঁকির মুখে পড়েছে সেটির অভিজ্ঞতা তিনি এই সম্মেলনের তুলে ধরেন।

 

পিপিপি কর্তৃপক্ষের পক্ষ থেকে ‘বাংলাদেশে জলবায়ু পরিবর্তন রোধে পিপিপির পরিধি’এবং ইউএনডিপি বাংলাদেশের পক্ষ থেকে প্রতিনিধিরা ‘বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের আকাঙ্ক্ষা, জলবায়ুর আর্থিক কাঠামো এবং এ সংক্রান্ত উদ্ভাবনী সমাধানের অর্থায়ন’ শীর্ষক দুইটি বক্তব্য উপস্থাপন করেন। এ অনুষ্ঠানে বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তা ও বিদেশি বিনিয়োগ সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY SheraWeb.Com